top of page

CTET Syllabus

  • Child Development and Pedagogy: (30 Questions)
    শিশুর বিকাশ ও শিক্ষণবিদ্যা (30টি প্রশ্ন) (ক) শিশু বিকাশ বিকাশের ধারণা এবং নীতি, বৃদ্ধি এবং পরিণমন, বৃদ্ধি এবং বিকাশের পার্থক্য, শিক্ষার সাথে বিকাশের সম্পর্ক। বংশগতি ও পরিবেশ বিকাশের কারণ হিসেবে সামাজিকীকরণ প্রক্রিয়া: সামাজিক বিশ্ব এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহপাঠী)। আর্নেস্ট জোন্স এবং রুশোর জীবন বিকাশের স্তর। জীবনের গুরুত্বপূর্ণ সময়কাল; শারীরিক, মানসিক এবং সামাজিক বিকাশ। শারীরিক, সামাজিক, মানসিক, ভাষা এবং প্রজ্ঞা মূলক বিকাশ; পিয়াজেঁ, কোহলবার্গ এবং ভাইগট্‌স্কি। ব্যক্তিত্ব : অর্থ, প্রকৃতি এবং তত্ত্ব (ফ্রয়েড, এরিকসন)। বুদ্ধিমত্তা-অৰ্থ, প্রকৃতি এবং তত্ত্ব (স্পিয়ারম্যান, থর্নডাইক, গিলফোর্ড, গার্ডনার, স্টার্নবার্গ) এবং তাদের প্রভাব। শিক্ষর্থীদের মধ্যে ব্যক্তিগত পার্থক্য এবং শিক্ষণ- শিখন ক্ষেত্রে-এর প্রভাব। (খ) অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বোঝা সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত গোষ্ঠী সহ বিভিন্ন পটভূমি থেকে আগত শিক্ষার্থীদের সমস্যা বোঝা শিখনে অসুবিধাঃ শারীরিক, প্রাক্ষভিক, বিকাশগত এবং আচরণগত বা মানসিক-নানা ধরনের সমস্যাযুক্ত শিশুদের প্রয়োজনীয়তা পূরণ করা। (ডিসক্যালকুলিয়া, ডিসগ্রাফিয়া, ডিসলেক্সিয়া, অমৌখিক শেখার অক্ষমতা) মেধাবী, সৃজনশীল, ভিন্নভাবে সক্ষম শিক্ষার্থী শিশুদের প্রয়োজনীয়তা পূরণ করা। সামাজিক গঠন হিসেবে জেন্ডার; লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষপাত এবং শিক্ষাগত অনুশীলন (গ) শিখন এবং শিক্ষণবিদ্যা শিখন-অর্থ; প্রকৃতি তত্ত্ব (পাভলভ, স্কিনার, থর্নডাইক, গেস্টাল্ট) এবং তাদের প্রভাব। শিশু-কেন্দ্রিক, শিক্ষার্থী-কেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা শিক্ষণ-অর্থ, প্রকৃতি, শিক্ষার পর্যায়, শিক্ষার স্তর গঠনবাদ: প্রকৃতি, নীতি, প্রকার এবং 5E মডেল প্রেষণা এবং ম্যাসলোর তত্ত্ব, অর্জনের প্রেষণা বক্তৃতা, প্রদর্শন, আলোচনা, আবিষ্কার, হিউরিস্টিক, ইন্ডাকটিভ, ডিডাক্টিভ, প্রজেক্ট এবং সমস্যা সমাধান - এর উপর ভিত্তি করে শিক্ষণ পদ্ধতি নির্দেশমূলক উদ্দেশ্য এবং শেখন ফলাফলের ব্লুমের শ্রেণীবিন্যাস মাইক্রোটিচিং এবং শিক্ষণীয় দক্ষতা গঠনমূলক এবং সমষ্টিগত মূল্যায়ন; শেখার জন্য মূল্যায়ন এবং শেখার মূল্যায়ন; স্কুল-ভিত্তিক মূল্যায়ন, ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন, ডায়াগনস্টিক পরীক্ষা শিক্ষর্থীদের মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন প্রণয়ন, শেখনে উন্নতি এবং সমালোচনামূলক চিন্তনের সাহায্যে শিক্ষার্থীর কৃতিত্বের মূল্যায়ন করা।
  • Language-I, Bengali: (30 Questions)"
    (ক) ভাষার বোধ পরীক্ষণ: (15টি প্রশ্ন) অনুচ্ছেদ পড়া - একটি গদ্য থেকে এবং আরেকটি কবিতা থেকে (গদ্য অনুচ্ছেদের বিষয়বস্তু ভাষাগত, সাহিত্যিক, বৈজ্ঞানিক এবং আলোচনামূলক এবং কবিতার স্তবকটি বর্ণনামূলক এবং নাটকীয় হতে পারে)। বোধগম্যতা, ব্যাকরণ এবং ভাষার দক্ষতার ভিত্তিতে গদ্য থেকে 9টি এবং কবিতা থেকে 6টি প্রশ্ন থাকতেে পারে। (খ) ভাষা বিকাশের শিক্ষণ বিদ্যা: (15টি প্রশ্ন) শিখন এবং অর্জন বা অধিগ্রহণ। ভাষা শিক্ষার মূল ভিত্তি - দক্ষতা। ভাষার দক্ষতার কার্যাবলী – শোনা এবং বলার ভূমিকা: কীভাবে শিক্ষার্থীরা শিখন ক্ষেত্রে এগুলোকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। ভাষা শিক্ষায় ব্যাকরণের ভূমিকা।(মৌখিক এবং লিখিত উভয় ধরনের ধারণার জন্য ) ভিন্ন ভিন্ন শ্রেণিকক্ষে ভাষা শিক্ষা দানের অসুবিধা এবং চ্যালেঞ্জ। একটি বহুভাষিক শ্রেণীকক্ষে প্রথম ভাষার পাঠদান - একভাষা থেকে বহুভাষায় রূপান্তর। ভাষার দক্ষতা এবং বোধগম্যতার মূল্যায়ন – শিক্ষণ শেখন উপকরণের বিকাশ – পাঠ্য বই, পাঠদানের উপকরণ, ICT সহ মাল্টি-মিডিয়া উপকরণ, বহুভাষিক সংস্থান ইত্যাদি। প্রতিকারমূলক শিক্ষা পাঠ পরিকল্পনা/নকশা মাইক্রোটিচিং অ্যাসেসমেন্ট এবং মূল্যায়ন
  • Language-II, English: (30 Questions)"
    ক) উপলব্ধি: (15টি) বোধগম্যতা, ব্যাকরণ এবং শব্দভান্ডারের প্রশ্ন সহ দুটি unseen গদ্য (আলোচনামূলক, সাহিত্যিক, বর্ণনামূলক, বৈজ্ঞানিক)। (খ) ভাষা বিকাশের শিক্ষাবিদ্যা: (15টি প্রশ্ন) শিখন এবং অর্জন বা অধিগ্রহণ। ভাষা শিক্ষার মূলনীতি শোনার এবং বলার ভূমিকা; ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে। মৌখিকভাবে এবং লিখিত ভাবে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকা সম্পর্কে সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি । একটি বৈচিত্র্যময় শ্রেণীকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ; ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি। ভাষার দক্ষতা ইংরেজি শেখানোর পদ্ধতি এবং কৌশল। ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা। টিচিং লার্নিং ম্যাটেরিয়ালস (TLM): পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া, মাল্টি-লিঙ্গুয়াল রিসোর্স ব্যবহার করা হবে শ্রেণীকক্ষে পাঠদান। প্রতিকারমূলক শিক্ষা।
  • Mathematics: (30 Questions)
    (ক) বিষয়বস্তু: (15টি প্রশ্ন) (1) জ্যামিতি (2) আকার (3) সংখ্যা (4) যোগ ও বিয়োগ (5) গুণ (6) ভাগ (অ্যালগরিদম) (7) ক্ষেত্রফল এবং পরিসীমা (8) সময় (9) প্যাটার্ন (10) টাকা (খ) শিক্ষণ প্রণালী (15টি প্রশ্ন) 1. গণিত শিক্ষার প্রকৃতি, বৈশিষ্ট্য এবং তাত্ত্বিক দিক। 2. প্রাথমিক পর্যায়ে গণিত শেখানোর লক্ষ্য ও উদ্দেশ্য। 3. গণিত শেখার প্রাসঙ্গিক পাঠ্যক্রম এবং সম্পদ। 4. গণিত শিক্ষক এবং শিক্ষণ শেখার পদ্ধতি এবং কৌশল। 5. শিক্ষাদানগত বিষয়বস্তুর জ্ঞান। 6. গণিত শিখনে পরিকল্পনা। 7. গণিত শিখনের মূল্যায়ন। ৪. গভীর ধারণার উপর ভিত্তি করে গাণিতিক সমস্যাগুলি শিক্ষাগত বিষয়ে প্রয়োগের উপর ভিত্তি করে শিক্ষাদানের ক্ষমতাকে ন্যায্যতা দেওয়া।
  • Environmental studies: (30 Questions)
    ক) বিষয়বস্তু 15টি প্রশ্ন শারীরিক ও সামাজিক পরিবেশ ভারত ও পশ্চিমবঙ্গের ভৌগলিক অবস্থান এবং তাদের পরিবেশ পরিবেশ সম্পর্কিত ঐতিহাসিক ঘটনা খাদ্য, বাসস্থান, বস্ত্র, ভ্রমণ বাস্তুবিদ্যা এবং বাস্তুতন্ত্র, খাদ্য শৃঙ্খল বায়ুমণ্ডল, ভূমি, জল পরিবেশ দূষণ উদ্ভিদ, প্রাণী, জীববৈচিত্র্য প্রাকৃতিক সম্পদ পরিবার এবং বন্ধুরা বর্জ্য এবং বর্জ্য ব্যবস্থাপনা বিশ্বব্যাপী পরিবেশগত সমস্যা পরিবেশ এবং স্বাস্থ্য মানুষের দক্ষতা এবং প্রচেষ্টা (খ) শিক্ষণ প্রণালী 15টি প্রশ্ন EVS এর ধারণা এবং সুযোগ EVS এর তাৎপর্য, ইন্টিগ্রেটেড (সমন্বয় ধর্মী) EVS এনভায়রনমেন্টাল স্টাডিজ এবং এনভায়রনমেন্টাল এডুকেশন শিখনের নীতি বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের সুযোগ এবং সম্পর্ক ধারণা, কার্যক্রম উপস্থাপনের পদ্ধতি; পাঠ পরিকল্পনা/নকশা পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ, পরীক্ষা/ব্যবহারিক কাজ আলোচনা, ব্যাখ্যা, অঙ্কন অনুমান, বিচার এবং ন্যায্যতা CCE শিক্ষণ শিখন উপকরণ EVS- এ সমস্যা সমাধান এবং প্রতিফলিত শিক্ষণ অনুশীলন । Evs শিখনের ক্ষেত্রে ICT এর সুযোগ

WBTET Syllabus

  • Child Development and Pedagogy: (30 Questions)
    শিশুর বিকাশ ও শিক্ষণবিদ্যা (30টি প্রশ্ন) (ক) শিশু বিকাশ বিকাশের ধারণা এবং নীতি, বৃদ্ধি এবং পরিণমন, বৃদ্ধি এবং বিকাশের পার্থক্য, শিক্ষার সাথে বিকাশের সম্পর্ক। বংশগতি ও পরিবেশ বিকাশের কারণ হিসেবে সামাজিকীকরণ প্রক্রিয়া: সামাজিক বিশ্ব এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহপাঠী)। আর্নেস্ট জোন্স এবং রুশোর জীবন বিকাশের স্তর। জীবনের গুরুত্বপূর্ণ সময়কাল; শারীরিক, মানসিক এবং সামাজিক বিকাশ। শারীরিক, সামাজিক, মানসিক, ভাষা এবং প্রজ্ঞা মূলক বিকাশ; পিয়াজেঁ, কোহলবার্গ এবং ভাইগট্‌স্কি। ব্যক্তিত্ব : অর্থ, প্রকৃতি এবং তত্ত্ব (ফ্রয়েড, এরিকসন)। বুদ্ধিমত্তা-অৰ্থ, প্রকৃতি এবং তত্ত্ব (স্পিয়ারম্যান, থর্নডাইক, গিলফোর্ড, গার্ডনার, স্টার্নবার্গ) এবং তাদের প্রভাব। শিক্ষর্থীদের মধ্যে ব্যক্তিগত পার্থক্য এবং শিক্ষণ- শিখন ক্ষেত্রে-এর প্রভাব। (খ) অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বোঝা সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত গোষ্ঠী সহ বিভিন্ন পটভূমি থেকে আগত শিক্ষার্থীদের সমস্যা বোঝা শিখনে অসুবিধাঃ শারীরিক, প্রাক্ষভিক, বিকাশগত এবং আচরণগত বা মানসিক-নানা ধরনের সমস্যাযুক্ত শিশুদের প্রয়োজনীয়তা পূরণ করা। (ডিসক্যালকুলিয়া, ডিসগ্রাফিয়া, ডিসলেক্সিয়া, অমৌখিক শেখার অক্ষমতা) মেধাবী, সৃজনশীল, ভিন্নভাবে সক্ষম শিক্ষার্থী শিশুদের প্রয়োজনীয়তা পূরণ করা। সামাজিক গঠন হিসেবে জেন্ডার; লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষপাত এবং শিক্ষাগত অনুশীলন (গ) শিখন এবং শিক্ষণবিদ্যা শিখন-অর্থ; প্রকৃতি তত্ত্ব (পাভলভ, স্কিনার, থর্নডাইক, গেস্টাল্ট) এবং তাদের প্রভাব। শিশু-কেন্দ্রিক, শিক্ষার্থী-কেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা শিক্ষণ-অর্থ, প্রকৃতি, শিক্ষার পর্যায়, শিক্ষার স্তর গঠনবাদ: প্রকৃতি, নীতি, প্রকার এবং 5E মডেল প্রেষণা এবং ম্যাসলোর তত্ত্ব, অর্জনের প্রেষণা বক্তৃতা, প্রদর্শন, আলোচনা, আবিষ্কার, হিউরিস্টিক, ইন্ডাকটিভ, ডিডাক্টিভ, প্রজেক্ট এবং সমস্যা সমাধান - এর উপর ভিত্তি করে শিক্ষণ পদ্ধতি নির্দেশমূলক উদ্দেশ্য এবং শেখন ফলাফলের ব্লুমের শ্রেণীবিন্যাস মাইক্রোটিচিং এবং শিক্ষণীয় দক্ষতা গঠনমূলক এবং সমষ্টিগত মূল্যায়ন; শেখার জন্য মূল্যায়ন এবং শেখার মূল্যায়ন; স্কুল-ভিত্তিক মূল্যায়ন, ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন, ডায়াগনস্টিক পরীক্ষা শিক্ষর্থীদের মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন প্রণয়ন, শেখনে উন্নতি এবং সমালোচনামূলক চিন্তনের সাহায্যে শিক্ষার্থীর কৃতিত্বের মূল্যায়ন করা।
  • Language-I, Bengali: (30 Questions)"
    (ক) ভাষার বোধ পরীক্ষণ: (15টি প্রশ্ন) অনুচ্ছেদ পড়া - একটি গদ্য থেকে এবং আরেকটি কবিতা থেকে (গদ্য অনুচ্ছেদের বিষয়বস্তু ভাষাগত, সাহিত্যিক, বৈজ্ঞানিক এবং আলোচনামূলক এবং কবিতার স্তবকটি বর্ণনামূলক এবং নাটকীয় হতে পারে)। বোধগম্যতা, ব্যাকরণ এবং ভাষার দক্ষতার ভিত্তিতে গদ্য থেকে 9টি এবং কবিতা থেকে 6টি প্রশ্ন থাকতেে পারে। (খ) ভাষা বিকাশের শিক্ষণ বিদ্যা: (15টি প্রশ্ন) শিখন এবং অর্জন বা অধিগ্রহণ। ভাষা শিক্ষার মূল ভিত্তি - দক্ষতা। ভাষার দক্ষতার কার্যাবলী – শোনা এবং বলার ভূমিকা: কীভাবে শিক্ষার্থীরা শিখন ক্ষেত্রে এগুলোকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। ভাষা শিক্ষায় ব্যাকরণের ভূমিকা।(মৌখিক এবং লিখিত উভয় ধরনের ধারণার জন্য ) ভিন্ন ভিন্ন শ্রেণিকক্ষে ভাষা শিক্ষা দানের অসুবিধা এবং চ্যালেঞ্জ। একটি বহুভাষিক শ্রেণীকক্ষে প্রথম ভাষার পাঠদান - একভাষা থেকে বহুভাষায় রূপান্তর। ভাষার দক্ষতা এবং বোধগম্যতার মূল্যায়ন – শিক্ষণ শেখন উপকরণের বিকাশ – পাঠ্য বই, পাঠদানের উপকরণ, ICT সহ মাল্টি-মিডিয়া উপকরণ, বহুভাষিক সংস্থান ইত্যাদি। প্রতিকারমূলক শিক্ষা পাঠ পরিকল্পনা/নকশা মাইক্রোটিচিং অ্যাসেসমেন্ট এবং মূল্যায়ন
  • Language-II, English: (30 Questions)"
    ক) উপলব্ধি: (15টি) বোধগম্যতা, ব্যাকরণ এবং শব্দভান্ডারের প্রশ্ন সহ দুটি unseen গদ্য (আলোচনামূলক, সাহিত্যিক, বর্ণনামূলক, বৈজ্ঞানিক)। (খ) ভাষা বিকাশের শিক্ষাবিদ্যা: (15টি প্রশ্ন) শিখন এবং অর্জন বা অধিগ্রহণ। ভাষা শিক্ষার মূলনীতি শোনার এবং বলার ভূমিকা; ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে। মৌখিকভাবে এবং লিখিত ভাবে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকা সম্পর্কে সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি । একটি বৈচিত্র্যময় শ্রেণীকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ; ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি। ভাষার দক্ষতা ইংরেজি শেখানোর পদ্ধতি এবং কৌশল। ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা। টিচিং লার্নিং ম্যাটেরিয়ালস (TLM): পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া, মাল্টি-লিঙ্গুয়াল রিসোর্স ব্যবহার করা হবে শ্রেণীকক্ষে পাঠদান। প্রতিকারমূলক শিক্ষা।
  • Mathematics: (30 Questions)
    (ক) বিষয়বস্তু: (15টি প্রশ্ন) (1) জ্যামিতি (2) আকার (3) সংখ্যা (4) যোগ ও বিয়োগ (5) গুণ (6) ভাগ (অ্যালগরিদম) (7) ক্ষেত্রফল এবং পরিসীমা (8) সময় (9) প্যাটার্ন (10) টাকা (খ) শিক্ষণ প্রণালী (15টি প্রশ্ন) 1. গণিত শিক্ষার প্রকৃতি, বৈশিষ্ট্য এবং তাত্ত্বিক দিক। 2. প্রাথমিক পর্যায়ে গণিত শেখানোর লক্ষ্য ও উদ্দেশ্য। 3. গণিত শেখার প্রাসঙ্গিক পাঠ্যক্রম এবং সম্পদ। 4. গণিত শিক্ষক এবং শিক্ষণ শেখার পদ্ধতি এবং কৌশল। 5. শিক্ষাদানগত বিষয়বস্তুর জ্ঞান। 6. গণিত শিখনে পরিকল্পনা। 7. গণিত শিখনের মূল্যায়ন। ৪. গভীর ধারণার উপর ভিত্তি করে গাণিতিক সমস্যাগুলি শিক্ষাগত বিষয়ে প্রয়োগের উপর ভিত্তি করে শিক্ষাদানের ক্ষমতাকে ন্যায্যতা দেওয়া।
  • Environmental studies: (30 Questions)
    ক) বিষয়বস্তু 15টি প্রশ্ন শারীরিক ও সামাজিক পরিবেশ ভারত ও পশ্চিমবঙ্গের ভৌগলিক অবস্থান এবং তাদের পরিবেশ পরিবেশ সম্পর্কিত ঐতিহাসিক ঘটনা খাদ্য, বাসস্থান, বস্ত্র, ভ্রমণ বাস্তুবিদ্যা এবং বাস্তুতন্ত্র, খাদ্য শৃঙ্খল বায়ুমণ্ডল, ভূমি, জল পরিবেশ দূষণ উদ্ভিদ, প্রাণী, জীববৈচিত্র্য প্রাকৃতিক সম্পদ পরিবার এবং বন্ধুরা বর্জ্য এবং বর্জ্য ব্যবস্থাপনা বিশ্বব্যাপী পরিবেশগত সমস্যা পরিবেশ এবং স্বাস্থ্য মানুষের দক্ষতা এবং প্রচেষ্টা (খ) শিক্ষণ প্রণালী 15টি প্রশ্ন EVS এর ধারণা এবং সুযোগ EVS এর তাৎপর্য, ইন্টিগ্রেটেড (সমন্বয় ধর্মী) EVS এনভায়রনমেন্টাল স্টাডিজ এবং এনভায়রনমেন্টাল এডুকেশন শিখনের নীতি বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের সুযোগ এবং সম্পর্ক ধারণা, কার্যক্রম উপস্থাপনের পদ্ধতি; পাঠ পরিকল্পনা/নকশা পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ, পরীক্ষা/ব্যবহারিক কাজ আলোচনা, ব্যাখ্যা, অঙ্কন অনুমান, বিচার এবং ন্যায্যতা CCE শিক্ষণ শিখন উপকরণ EVS- এ সমস্যা সমাধান এবং প্রতিফলিত শিক্ষণ অনুশীলন । Evs শিখনের ক্ষেত্রে ICT এর সুযোগ
bottom of page