top of page
Search
Writer's pictureLearn Today for TET

CDP Notes - বৃদ্ধি ও বিকাশ (Growth & Development)

Updated: Jun 23, 2022

Pedagogy / Pedagogy meaning / Pedagogical analysis / Child Development & Pedagogy



পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে অভিযোজনে যে দুটি উপাদানের বিশেষ ভূমিকা দেখা যায়, তা হল বৃদ্ধি ও বিকাশ

বৃদ্ধি : আর্নল্ড জোনস্-এর মতে, দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলে। যেমন— শিশুরউচ্চতা বৃদ্ধি, ওজন বৃদ্ধি, হাতে দৈর্ঘ্য বৃদ্ধি ইত্যাদি.,

বৃদ্ধি আমাদের শরীরের পরিমাণগত দিকের পরিবর্তন ঘটায় ; যা পরিমাপ করা যেতে পারে। যেমন শরীরের উচ্চতা, ওজন, আকার এবং আকার। বৃদ্ধি কোনও আজীবন প্রক্রিয়া নয়। এটি পরিনমন ( maturity )অবধি চলে।

শিশুর বিকাশ বলতে শারীরিক, মানসিক, সামাজিক ও প্রক্ষোভিক বিকাশকে বোঝায়।


বিকাশ হল প্রার্থীর মধ্যে ক্রমপরিবর্তন যা শুধুমাত্র শারীরিক পরিবর্তনে সীমাবদ্ধ থাকে না। এক্ষেত্রে ক্রিয়াগত পরিবর্তন আবশ্যিক শর্ত যেমন কোনও কিছু করার ক্ষমতা বৃদ্ধি পাওয়া, নির্ভুলভাবে কর্ম সম্পাদন করতে পারা ইত্যাদি ৷


বিকাশ অবশ্যই বৃদ্ধির ফলে সম্ভব, কিন্তু বৃদ্ধিই বিকাশ নয়। উদাহরণস্বরূপ বলা যায়— একটি প্রতিবন্ধী শিশু যার 'পা'-এর ত্রুটির ফলে সে হাঁটতে পারে না। যদিও বয়সের সঙ্গে সঙ্গে তার ‘পা’ -এর দৈর্ঘ্য বৃদ্ধি পাবে, কিন্তু ‘পা’-এর কার্যকারিতার পরিবর্তন হবে না, অর্থাৎ সুষ্ঠুভাবে হাঁটতে পারবে না। এক্ষেত্রে বলা যাবে যে, শিশুটির ‘পা’-এর বৃদ্ধি হয়েছে কিন্তু দৈাইক বিকাশ হয়নি। কারণ চলনের চাহিদা সম্পূর্ণ হয়নি। বৃদ্ধির ক্ষেত্রে ক্রিয়াগত পরিবর্তনের ওপর গুরুত্ব দেওয়া হবে না, কিন্তু বিকাশের ক্ষেত্রে ধনাত্মক ক্রিয়াগত পরিবর্তন আবশ্যক।

  • বিকাশ নিয়মতান্ত্রিক পরিবর্তনকে বোঝায় যা কোনও ব্যক্তিকে পরনির্ভর থেকে স্বনির্ভর করে তোলে।

  • বিকাশ একটি জীবন ব্যাপী প্রক্রিয়া।

  • যা জন্মের আগে থেকে শুরু হয় (অর্থাৎ প্রসবপূর্ব কাল থেকে বা গর্ভধারণের সময় থেকে ) এবং কোনও ব্যক্তি মারা যাওয়ার আগের মুহূর্ত পর্যন্ত অব্যাহত থাকে।

  • বিকাশে প্রগতিশীল এবং অপেক্ষাকৃত স্থায়ী পরিবর্তন অন্তর্ভুক্ত থাকে এবং এই পরিবর্তনগুলি বিপরীত হতে পারে না; তবে কিছু অসুস্থতা বা ক্লান্তিজনিত কারণে ঘটা পরিবর্তনগুলি বিকাশে স্থান পায় না।

  • বিকাশ একটি ধারাবাহিক প্রক্রিয়া যার মধ্যে বৃদ্ধি, পরিণমন এবং শিখন অন্তর্ভুক্ত থাকে |



399 views0 comments

Recent Posts

See All

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating
bottom of page