রুশোর শিক্ষণ পদ্ধতি
ইতিবাচক শিক্ষা vs নেতিবাচক শিক্ষা
Civilized man born, lives and dies in a state of slavery
রুশো (Rousseau)
1712-1778 খ্রিস্টাব্দ
১. 1750 - Academy of Dijon -এর একটি রচনা প্রতিযোগিতায় তিনি প্রথম পুরস্কার পান।
বিষয় - “Has the progress of sciences and arts contributed to corrupt or to purify morals?” তিনি এই প্রবন্ধের বিষয়ের প্রথম অংশকে সমর্থন করেন।
২. “Discourse of Equality”
এই প্রবন্ধে তিনি প্রচলিত সমাজব্যবস্থার আরও তীব্র সমালোচনা করেন।
৩. 1762 সালে তাঁর রাজনৈতিক চিন্তামূলক বিখ্যাত গ্রন্থ “The Social Contract” প্রকাশ করেন।
গতানুগতিক রাজতান্ত্রিক ও যাজকতান্ত্রিক সমাজব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ করেছেন।
৪. 'এমিল' (Emile) 1762 - শিক্ষা
৫. 'Social Contract' -এ ‘প্রাকৃতিক সমাজ' (Natural tate) গঠনের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন রুশো।
- প্রাকৃতিক সমাজ বলতে তিনি আদিম সমাজব্যবস্থার কথা বলেননি বা তার পুনরাবৃত্তির কথা বলেননি।
- তিনি বলেছেন, এই সমাজ মানুষের সমবায়ে গঠিত হবে পারস্পরিক চুক্তির মাধ্যমে
- এই সমাজব্যবস্থায় প্রত্যেক ব্যক্তির সমান অধিকার থাকবে নিজের ক্ষমতানুযায়ী বিকাশ হওয়ার। এই প্রাকৃতিক সমাজের নাগরিক হবে প্রাকৃতিক মানুষ (Natural Man)।
- এই মানুষ তার নিজের স্বভাবের নিয়ম দ্বারা নিয়ন্ত্রিত হবে, বাইরের থেকে আরোপিত কোনো নিয়ম দ্বারা নয়।
- " A natural man is complete in himself ”
রুশোর প্রকৃতিবাদের মূল বৈশিষ্ট্য হল- স্বাধীনতা (Freedom), বিকাশ (Growth), আগ্রহ (Interest) এবং সক্রিয়তা (Activity)।
রুশোর শিক্ষাদর্শন ও শিক্ষার লক্ষ্য
⟿ বিষয় ও সৌন্দর্যকে উপলব্ধির মাধ্যমে যে শিক্ষা, তাই প্রকৃত শিক্ষা।
⟿ প্রধান শিক্ষক হলেন প্রকৃতি (Nature) নিজে।
রুশোর শিক্ষাদর্শনে প্রকৃতির তাৎপর্য
রুশোর আদর্শ অনুযায়ী শিশু তিন প্রকার শিক্ষকে নিকট থেকে পাঠ গ্রহণ করবে – প্রকৃতি, মানুষ এবং বস্তুসামগ্রী। এই ত্রিশক্তির প্রভাব ব্যক্তির মধ্যে সুসামঞ্জস্য আকার ধারণ করে, তখন তাকে বলা হয় সুশিক্ষিত ব্যক্তি।
1. মানসিক প্রকৃতি ও তার তাৎপর্য : | 2. বিশ্বপ্রকৃতি ও তার তাৎপর্য : | 3. জৈব প্রকৃতি ও তার তাৎপর্য : |
মানসিক প্রকৃতি (Psychologica Nature)— রুশো তাঁর প্রকৃতিবাদে শিশুর মানসিক বৈশিষ্ট্যের উপর গুরুত্ব দিয়েছেন তিনি বলেছেন, শিশুর শিক্ষা হবে তার জন্মগত প্রকৃতি, অর্থাৎ তার প্রবৃত্তি, চাহিদা, ইচ্ছা, প্রক্ষোভ ও অনুরাগ অনুযায়ী। প্রকৃতি - মনোপ্রকৃতি | জাগতিক প্রকৃতি (Physical Nature)— শিক্ষার জন্য প্রাকৃতিক পরিবেশকে শ্রেষ্ঠ বলে বিবেচনা করেছিলেন। শহরজীবনের মধ্যে প্রকৃতির সঙ্গে যোগাযোগ কম; তাই শিক্ষার জন্য তিনি গ্রাম্য পরিবেশকে উপযুক্ত স্থান হিসাবে বিবেচনা করেছিলেন। | রুশোর মতে শিশু তার জৈবিক সত্তার নিয়ম অনুযায়ী প্রকৃতির রাজ্যে যেমনভাবে বিকাশলাভ করত, ঠিক তেমনি ভাবেই বর্তমানে বিকাশলাভ করবে। |
প্রকৃতি - মনোপ্রকৃতি | বিশ্বপ্রকৃতি হবে তার যোগ্য এবং একমাত্র শিক্ষক। | শিশু তার জৈবিক চাহিদার দ্বারা নিয়ন্ত্রিত হবে, সামাজিক প্রভাব দ্বারা নয়। |
রুশোই প্রথম বললেন, ⟿ শিক্ষার জন্য শিশু নয় শিশুর জন্য শিক্ষা। ⟿ শিক্ষাকে শিশুর প্রকৃতি অনুযায়ী রচনা করতে হবে। ⟿ শিক্ষক তার অনুরাগ চাহিদা, প্রবৃত্তিমূলক প্রবণতা সবকিছু লক্ষ করে শিক্ষার ব্যবস্থা করবেন। — এটিই হল রুশোর শিক্ষানীতির মূল কথা। | তিনি বলেছেন, “Cities are the graves of human species।” শিশুকে উপযুক্ত শিক্ষা দিতে হলে বিশ্বপ্রকৃতির সঙ্গে অবাধ মেলামেশার সুযোগ দিতে হবে। গাছপালা, নদনদী, পশুপাখি ইত্যাদির সঙ্গে প্রত্যক্ষ পরিচয়ের মাধ্যমে সে বে অভিজ্ঞতা অর্জন করবে, সেটিই হবে তার শিক্ষার প্রাথমিক ধাপ। | এইজন্য শিশুকে সমাজপরিবেশ থেকে সরিয়ে এনে প্রাকৃতিক অবস্থার মধ্যে রাখতে হবে। |
রুশোর পিডিএফ দিন