top of page
Search
Writer's pictureLearn Today for TET

Math Pedagogy (গণিত পেডাগজি) Part-I

Updated: Oct 2, 2023


Subject Pedagogy class
Mathematic Pedagogy #learntoday

গণিতের শাব্দিক অর্থ - বৈজ্ঞানিক গণনা।

Mathematics গ্রিক ভাষা MATHEMATA থেকে তৈরি।
গণিতের অর্থের দুই দিক -
(i) সংকীর্ণ অর্থ - গণনা, পরিমাপ, ওজন পরিস্থিতি খুঁজে বের করার বিজ্ঞান। এটা দিয়ে আমরা শুধু হিসাব করি।
(ii) ব্যাপক অর্থ - অনুমান, যৌক্তিকতা, গণিত হল বিমূর্ত চিন্তার প্রক্রিয়া।

গণিতের আভিধানিক অর্থ হল - "যে বিজ্ঞানে গণনা প্রাধান্য পায়।"
অতএব, গণিত হল "সংক্ষিপ্ত চিহ্ন যেমন সংখ্যা, বর্ণ, চিহ্ন ইত্যাদির বিজ্ঞান, যার সাহায্যে মাত্রা, দিক এবং স্থান বোঝা যায়।"

গুরুত্বপূর্ণ সংজ্ঞা
1. গণিত হল এমন একটি বিমূর্ত পদ্ধতির অধ্যয়ন যা বিমূর্ত উপাদান দিয়ে গঠিত।
2. গ্যালিলিওর মতে, "গণিত হল সেই ভাষা যেখানে ঈশ্বর সমগ্র বিশ্ব বা মহাবিশ্ব রচনা করেছেন।"
3. "গণিত হল এমন একটি উপায় যার মাধ্যমে শিশুদের মন বা মস্তিষ্কে যুক্তির অভ্যাস প্রতিষ্ঠিত হয়।"
4. হগবেনের মতে "গণিত হল সভ্যতা ও সংস্কৃতির আয়না।"
5. "গণিত হল সমস্ত বিজ্ঞানের সিংহের দরজা এবং চাবিকাঠি।"
6. "গণিত হল পরিমাপ, পরিমাণ এবং ফলাফলের বিজ্ঞান।"

গণিতের ধারণা
গণিতের ধারণাটি বহু আগে থেকেই লোকেরা ব্যবহার করে আসছে, এটি অনেক জায়গায় জড়িত এবং বলা বাহুল্য আমাদের দৈনন্দিন ক্রিয়াকলাপের সাথে জড়িত।

প্রকৃতিতে গতিশীল
গণিতের বৃদ্ধি তাৎপর্যপূর্ণ এর ব্যবহার দিন দিন খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

প্রকৃতিতে বিমূর্ত হয়
গণিত বাস্তব জগতের থেকে স্বাধীন কিন্তু বাস্তব জগতের প্রয়োগে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

প্রকৃতিতে সম্পূর্ণ যৌক্তিক
গণিত হল সমস্ত তথ্য এবং নির্ভুলতা সম্পূর্ণরূপে যুক্তিবিদ্যা এবং যুক্তির উপর নির্ভরশীল

বিভিন্ন বিষয় অধ্যয়ন করার টুল হল-
গণিত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্যান্য অনেক বিষয়ে ব্যবহৃত হয়, যেমন পদার্থবিদ্যা, অর্থনীতি, রসায়ন ইত্যাদি।
গণিতের প্রকৃতি - গণিতের প্রকৃতি নিম্নলিখিত বিষয়গুলি দ্বারা ভালভাবে বোঝা যায়।---
1. গণিতে সংখ্যা, স্থান, দিক এবং পরিমাপ বা পরিমাপের জ্ঞান পাওয়া যায়।
2. আমাদের ইন্দ্রিয়গুলি গাণিতিক জ্ঞানের ভিত্তি।
3. গাণিতিক নিয়ম, নীতি, সূত্র সব জায়গায় একই, যাতে তাদের সঠিকতা যে কোনও সময় এবং জায়গায় পরীক্ষা করা যেতে পারে।
4. গণিতের অধ্যয়ন আরোহী , অবরোহী এবং সাধারণীকরণ ক্ষমতার বিকাশ করে।
5. গণিতের জ্ঞান শিশুদের মধ্যে কৃতজ্ঞ মনোভাব এবং চেতনা বিকাশ করে।
6. এটি শিশুদের মধ্যে সুস্থ ও বিজ্ঞানসম্মত মনোভাব গড়ে তোলে।
7. পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান এবং অন্যান্য বিষয়ের মতো বিজ্ঞানের বিভিন্ন শাখার অধ্যয়নে গণিতের জ্ঞান ব্যবহার করা হয়।
8. গণিত শুধুমাত্র বিজ্ঞানের বিভিন্ন শাখার অধ্যয়নে সহায়ক নয়, এটি তাদের অগ্রগতি এবং সংগঠনের ভিত্তিপ্রস্তর।
9. প্রতিটি জ্ঞান এবং তথ্য তার অধ্যয়ন থেকে স্পষ্ট হয় এবং একটি সম্ভাব্য উত্তর নির্ধারিত হয়।

এক নজরে গণিতের প্রকৃতি
✓ এটি প্রকৃতিতে গণনামূলক
✓ একটি বস্তুর পরিমাণগত দিকগুলিকে ডিল করে
✓ পদ্ধতিগত
✓ গণিতের ভাষার নিজস্ব ভাষা আছে
✓ এটি induction and deduction এর ক্ষমতা বিকাশ করে
✓ গণিতের Objectivity হল এর আত্মা
✓ শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক মনোভাব গড়ে তুলতে সাহায্য করে
✓ আমাদের দৈনন্দিন জীবনের অনেক সমস্যা সমাধানে সাহায্য করে
✓ এটি শিক্ষার্থীদের মধ্যে যৌক্তিক চিন্তাভাবনাকে জাগিয়ে তোলে।

পাঠ্যক্রম
পাঠ্যক্রমে গণিতের একটি নির্দিষ্ট স্থান প্রদানের কারণ প্রকৃতপক্ষে, গণিতকে এত বেশি গুরুত্ব দেওয়া এবং বাধ্যতামূলক বিষয় করার উদ্দেশ্য হল শিশুদের মধ্যে মূল্যবোধ গড়ে তোলা।
1. সামাজিক মূল্য , 2. নৈতিক মূল্য, 3. ব্যবহারিক মূল্য , 4. বুদ্ধিবৃত্তিক মূল্য, 5. আন্তর্জাতিক মূল্যবোধ, 6.শৃঙ্খলামূলক মূল্য।

পাঠক্রমের প্রয়োজনীয়তা
ক্রম অনুসারে শিক্ষা - সিলেবাসের ভিত্তিতে, আমরা শিক্ষার ক্রম অনুসারে গণিত শিক্ষা অধ্যয়ন করতে পারি।

প্রয়োজন মেটাতে সাহায্য করে - এতে, শিশুকে গণিত শেখানোর জন্য মনস্তাত্ত্বিকভাবে পদ্ধতিগতভাবে নিয়মিত এবং আকর্ষণীয় কাজ করার অনুভূতির বিকাশ ঘটে।

আমাদের উদ্দেশ্য অর্জনে সাহায্য করে - পাঠ্যক্রম আমাদেরকে গণিতে আমাদের লক্ষ্য অর্জনে সাহায্য করে। যার মধ্যে শিশুদের কী শেখাতে হবে এবং কখন এবং কতটা শেখাতে হবে। সিলেবাস না থাকলে সিদ্ধান্ত নেওয়া সহজ নয়। যার কারণে উদ্দেশ্যমূলকতার অভাব রয়েছে।

শিক্ষণ পদ্ধতি নির্বাচন - শিক্ষকের যদি কোনো সিলেবাস না থাকে, তাহলে তিনি পাঠদান পদ্ধতি ব্যাখ্যা করতে পারবেন না, তাই পাঠদান পদ্ধতি নির্বাচন করার জন্য একটি সিলেবাস থাকা খুবই জরুরি।

মূল্যায়ন পাঠ্যক্রমে সাহায্য করে শিশুদের মূল্যায়ন করতে, শিশুরা তাদের প্রদত্ত শিক্ষা কতদূর পেয়েছে এবং এতে কিসের অভাব রয়েছে।

সময় সাশ্রয়ী সিলেবাসের ভিত্তিতে, আমরা এটির সদ্ব্যবহার করতে পারি এবং একই সাথে শিক্ষকও নিশ্চিত করতে সক্ষম হন যে বাচ্চাদের কত সময়ে তা পড়াতে হবে।

গণিত সিলেবাসের গুরুত্ব
  • এটি বিজ্ঞান বিষয়ের ভিত্তি, তাই গণিতকে বিজ্ঞানের আত্মা বলা হয়েছে।

  • গণিত মানব জীবনের সাথে অনেক বেশি সম্পর্কিত যেখানে আমরা সর্বত্র গণিত ব্যবহার করি।

  • গণিত শিশুদের মধ্যে যুক্তি শক্তির মনোভাব জাগিয়ে তোলে।

  • গণিত মানসিক শক্তি বিকাশের একটি সুযোগ প্রদান করে।

  • গণিতের ভাষা সর্বজনীন যা আমরা সর্বত্র সত্য যাচাই করতে পারি।

  • কারণ এর সাইন-ভিত্তিক ভাষা বিশ্বের যেকোনো জায়গায় ব্যবহার করা যেতে পারে।

  • গণিতের জ্ঞান চরিত্র গঠন এবং নৈতিকতার বিকাশে সহায়ক।

  • গণিত হল গ্রুপ (সেট) এবং কাঠামোর অধ্যয়ন।

1. গণিতকে একটি শিশুর চিন্তা, যুক্তি, বিশ্লেষণ এবং যুক্তিযুক্তভাবে উচ্চারণ প্রশিক্ষণের বাহন হিসাবে কল্পনা করা উচিত। একটি নির্দিষ্ট বিষয় ছাড়াও, এটিকে বিশ্লেষণ এবং যুক্তি যুক্ত যেকোন বিষয়ের সহগামী হিসাবে বিবেচনা করা উচিত।
2. স্কুলের গণিতে, বাস্তব জ্ঞান, পদ্ধতি এবং ধারণাগত বোধের উপর জোর দেওয়া উচিত।
3. গণিত শিক্ষা মূর্ত থেকে বিমূর্তর দিকে যেতে হবে। এর কারণে শিশু তার দৈনন্দিন জীবনের যৌক্তিক ক্রিয়া এবং গাণিতিক চিন্তার মধ্যে সংযোগ স্থাপন করতে পারে।
4. 'গণিতের জ্ঞান যেকোনো পাঠ্যক্রমের একটি অপরিহার্য অংশ। প্রতিটি শিশু তার নৈপুণ্যের কাজ বা তার দৈনন্দিন জীবনের কার্যকলাপের সময় প্রয়োজনীয় সাধারণ গণনার কাজ করবে বলে আশা করা হয়।"


MCQ
1. একটি ভাল গণিত পাঠ্য বই নির্বাচন করার সময় আমাদের কি মনে রাখা উচিত?
(a) প্রশ্নাবলীর সমস্ত প্রশ্নের সমাধান করতে হবে
(b) পর্যাপ্ত সংখ্যক উদাহরণ এবং প্রশ্ন থাকতে হবে।
(c) বেশি উদাহরণ এবং কম প্রশ্ন থাকতে হবে।
(d) উদাহরণ কম এবং বেশি প্রশ্ন থাকতে হবে।

2. কারিকুলামে গণিত বিষয়ের গুরুত্ব রয়েছে -
(a) এটি বিজ্ঞান বিষয়ের অধ্যয়নের ক্ষেত্রে সহায়ক।
(b) যৌক্তিক চিন্তার বিকাশ ঘটায়।
(c) ব্যবহারিক জীবনে দরকারী।
(d) এই সব

3. "যে ছাত্ররা জ্যামিতি বুঝতে পারে না তারা এই স্কুলে আসতে পারে না।" এটা কার বক্তব্য?
(a) এরিস্টটল
(b) হারবার্ট
(c) প্লেটো
(d) হ্যামিল্টন

4. গণিতের পাঠ্যপুস্তকের বিষয়বস্তুর সংগঠন হওয়া উচিত
(a) শিক্ষকের মতে
(b) পাঠ্যক্রম অনুযায়ী
(c) শিক্ষার্থীদের মতে
(d) এর কোনটিই নয়

5. গণিতের পাঠ্যবইয়ের বিষয়বস্তু তৈরি করতে হবে
(a) অনুশীলন করার জন্য
(b) যৌক্তিক ক্রমে
(c) সমস্যাযুক্ত ক্রমে
(d) এই সব

6. "লীলাবতী" গ্রন্থটি কে লিখেছেন?
(a) আর্যভট্ট
(b) ব্রহ্মগুপ্ত
(d) ভাস্করাচার্য
(c) রামানুজন

7. গণিতের প্রকৃতি হল -
(a) যৌক্তিক
(b) রূপক
(c) কঠিন
(d) এটা সাধারণ মানুষের জন্য নয়।

8. "গণিত হল সভ্যতার আয়না" কে বলেছেন?
(a) রুশো
(c) হ্গবেন
(b) প্লেটো
(d) ডাল্টন

9. 'কারিকুলাম' শব্দটি কোন ভাষা থেকে এসেছে?
(a) ল্যাটিন
(b) ফরাসি
(c) জার্মান
(d) এর কোনটিই নয়

10. গণিত বোঝার প্রকৃতি হওয়া উচিত-
(a) কঠিন
(b) সরল
(c) যৌক্তিক
(d) আলংকারিক

11. গণিতে ভালো হওয়ার জন্য একজন ব্যক্তির প্রয়োজন-
(a) গণনায় দক্ষতা
(b) বিমূর্ত চিন্তাভাবনা এবং যৌক্তিক যুক্তির মাধ্যমে সমস্যা তৈরি এবং প্রণয়ন করা।
(গ) সূত্র মুখস্থ করা
(d) সমাধান মনে রাখা

12. গাণিতিক উদ্বেগের জন্য নিচের কোনটি দায়ী নয়?
(a) পাঠ্যক্রম
(b) লিঙ্গ
(c) বিষয়ের প্রকৃতি
(d) পরীক্ষার পদ্ধতি

13. বীজগণিত' -এ নিচের কোন দিকটি গুরুত্বপূর্ণ নয় ?
(a) সাধারণীকরণ
(গ) পরিমাপ
(খ) মানসিক চিত্র
(d) স্থানান্তর





Class Video Link -
2,299 views2 comments

Recent Posts

See All

2 Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating
JHUMA MALLICK
JHUMA MALLICK
Sep 30, 2023

1b, 2d, 3c, 4b, 5d, 6d, 7a, 8b, 9a, 10c, 11b, 12b, 13c

Like

Johny Momin
Johny Momin
Sep 28, 2023

1.b,2.d,3.a,4.b,5.d,7.a,8.hogben,9.a,10.c,11.b,12.b,13.c,

Like
bottom of page