top of page
Search
Writer's pictureLearn Today for TET

ভাষা আত্তীকরণ ও শিখনের বিভিন্ন নীতি - Bengali Pedagogy

Updated: Sep 25, 2023

আমরা যখন শিশুর ভাষা আত্তীকরণের কথা চিন্তা করি, তখন আমাদের মনে প্রশ্ন জাগে কীভাবে ভাষা অর্জিত হয় এবং কীভাবে এটি বিকশিত হয়।
শিশুর জন্মের সাথে সাথে তারা তাদের আশেপাশের ব্যক্তিদের সাথে যোগাযোগ করে এবং ভাষা আত্তীকরণ এবং ব্যবহার করার দিকে তাদের যাত্রা শুরু হয়। Bengali Pedagogy by moumita

একটি বিষয়ে আমরা নিশ্চিত হতে পারি যে ভাষা এবং যোগাযোগ আমাদের দৈনন্দিন জীবনে আমাদের উপকার করে। ভাষা কথ্য, লিখিত, সচিত্র বা স্বাক্ষরিত হতে পারে এবং এটি সম্পর্ক তৈরি করতে, পরিকল্পনা করতে এবং সমস্যাগুলি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে। এটি সত্যিই একটি অসাধারণ ক্ষমতা যা আমাদেরকে অন্যান্য প্রাণীদের থেকে আলাদা করে। ভাষা আত্তীকরণ সাধারণত একটি শিশুর স্থানীয় ভাষা আত্তীকরণকে বোঝায়, তবে অতিরিক্ত ভাষা জন্ম থেকে এবং যেকোনো বয়সে শেখা যেতে পারে। ভাষা কীভাবে আত্তীকরণ করা হয় তার অধ্যয়ন নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছে। Bengali Pedagogy

ভাষা কীভাবে আত্তীকরণ করা হয় সে সম্পর্কে অনেক চিন্তাধারা রয়েছে। এখানে, আমরা চারটি প্রধান তত্ত্বের একটি সংক্ষিপ্ত সারাংশ অন্বেষণ করবো যা ভাষা আত্তীকরণের বিষয়ে আমাদের বোধের সমর্থনে প্রভাবশালী হয়েছে।

আচরণবিদ - বিএফ স্কিনার
Burrhus Frederic Skinner Born March 20, 1904 and Died August 18, 1990.  He was an American psychologist, behaviorist, author, inventor, and social philosopher.Considered the father of Behaviorism,.
Burrhus Frederic Skinner
আচরণবাদ এই ধারণাটি অন্বেষণ করে যে - আচরণ অন্য ব্যক্তির ক্রিয়া এবং প্রতিক্রিয়া দ্বারা পরিবর্তিত এবং আকৃতি প্রাপ্ত হতে পারে। #learntoday
এটি ছিল বিংশ শতাব্দীর অন্যতম প্রধান তত্ত্ব, এবং এটি আজও একটি জনপ্রিয় চিন্তাধারা হিসেবে রয়ে গেছে।
মনোবিজ্ঞানী বারহাস ফ্রেডেরিক স্কিনার মনে করতেন যে আমরা সকলেই একইভাবে জন্মগ্রহণ করি এবং আমাদের চারপাশের দ্বারা আমরা আকৃতি পাই।
তাঁর তত্ত্ব অনুসারে বলা যায় যে, যে আচরণটি পুরস্কৃত করা হয় তার পুনরাবৃত্তি হবে, যখন পুরস্কৃত না হওয়া আচরণের পুনরাবৃত্তি হবে না।
উদাহরণস্বরূপ, যে একটি শিশু যদি একটি পানীয়ের জন্য একটি সঠিক শব্দ ব্যবহার করে, তাহলে শিশুটি প্রশংসা বা পানীয় গ্রহণ করে পুরস্কৃত হবে।

Innateness - N. Chomsky
Avram Noam Chomsky born December 7, 1928. He is an American professor and public intellectual known for his work in linguistics, political activism, and social criticism. Sometimes called "the father of modern linguistics",
Noam Chomsky
সহজাত-তা এই চিন্তার উপর দৃষ্টি নিবদ্ধ করে যে আত্তীকরণের ক্ষমতা ব্যক্তির মধ্যে রয়েছে।
ভাষাতাত্ত্বিক এবং প্রজ্ঞামূলক বিজ্ঞানী নোয়াম চমস্কি বিশ্বাস করতেন যে - মানুষ বিভিন্ন সামাজিক পরিবেশে জন্মগ্রহণ করে, শিশুরা ভাষা শিখন এবং আত্তীকরণ করার স্বাভাবিক ক্ষমতা নিয়ে জন্মায়।
আমাদের সকলের মস্তিষ্কে একটি ভাষা অধিগ্রহণ ডিভাইস রয়েছে যা বৃদ্ধি পায় এবং বিকাশ লাভ করে, তবে এই ডিভাইসের একটি নির্দিষ্ট সময় রয়েছে এবং এটি প্রায় 12 বছর বয়সে হ্রাস পেতে শুরু করে।

প্রজ্ঞার বিকাশ - J. Piaget
Jean William Fritz Piaget Born on 9 August 1896. He was a Swiss psychologist known for his work on child development. Piaget's theory of cognitive development and epistemological view are together called "genetic epistemology".
Jean Piaget
মনোবিজ্ঞানী পিয়াজেঁ প্রজ্ঞামূলক নির্মিতিবাদে বিশ্বাসী ছিলেন।
পিয়াজেঁ বিশ্বাস করতেন যে ভাষা আত্তীকরণ সামগ্রিকভাবে শিখনের অংশ এবং শিশুদের বিভিন্ন বয়সে বিভিন্ন সহায়তা প্রয়োজন। তিনি স্পষ্টভাবে প্রজ্ঞার বিকাশ এবং ভাষার দক্ষতার বয়স এবং পর্যায়গুলিকে সংজ্ঞায়িত করেন।


Interaction - J. S. Bruner
Bruner was an American psychologist who made significant contributions to human cognitive psychology and cognitive learning theory in educational psychology.
Jerome Seymour Bruner
মনোবিজ্ঞানী জেরোম সিমুর ব্রুনার এই চিন্তায় সহায়ক ছিলেন যে বিশ্বের প্রতিটি শিশুর জ্ঞান তাদের অভিজ্ঞতার উপর ভিত্তি করে, তাই ভাষা তাদের বাড়ি এবং পরিবারের দেওয়া অভিজ্ঞতা থেকে শিখন হয়। ব্রুনার বিশ্বাস করতেন যে ভাষা কথোপকথনের মাধ্যমে শিখন হয়, যেমন কথোপকথন, প্রশ্ন, অভিজ্ঞতা এবং শিশু এবং ছোট বাচ্চাদের জন্য গেম।




1,136 views0 comments

Recent Posts

See All

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating
bottom of page